A declaration for the Bangla Blog: Amarblog

[Notes: The post is written in Bengali. If you want to setup Bengali in your computer please visit http://www.amarblog.com/classroom%5D

অচিরেই সাড়ম্বরে সারাদেশ-বিদেশ মিলে আন্তর্জালে শুভমুক্তি ঘটছে আমারব্লগ-এর নতুন ভার্সনের:) এতে অংশ নিচ্ছেন একঝাঁক নতুন ও পুরোনো ব্লগার এবং তাদের শক্তিশালী নানা বিষয়ের পোস্ট। নিয়মিত চোখ রাখতে ভুলবেন না কিন্তু …

আমারব্লগ বাংলা ব্লগিং জগতে সর্বপ্রথম নো মডারেশন ধারণা প্রচলন করে। এখানে কোনো কর্তৃপক্ষ নেই। প্রিয় ভাষায় মনের খুশিতে হাত খুলে লিখে যাওয়ার উপযুক্ত প্লাটফরম বাংলা ব্লগিং জগতে একমাত্র আমারব্লগই দিচ্ছে। ‘নো মডারেশন’ ধারণা নিয়ে যারা উৎকণ্ঠিত তাদের ব্লগার অমি পিয়ালের একটি উদাহরণ জানিয়ে দিতে চাই আবারও – ন্যুড বিচে যে কারোরই অধিকার রয়েছে ন্যুড হয়ে চলাফেরার, কিন্তু তার মানে এই নয় যে রমণ করার জন্য আপনি কারো উপর ঝাঁপিয়ে পড়ার অধিকার রাখেন। আমারব্লগের জন্য ক্ষতিকারক যে কোনো কিছুই (স্প্যামিং, ফ্লাডিং, অহেতুক গালাগালি) প্রতিরোধ করা হবে। এছাড়াও কোনো পোস্টের পুরোটাই যদি ইংরেজি ভাষায় হয় তবে বাংলা ব্লগের বৈশিষ্ট্য বজায় রাখার স্বার্থে ওই পোস্ট প্রথম পাতা থেকে ব্লগারের নিজের পাতায় সরিয়ে দেয়া হবে। ১০০% কপিপেস্ট টাইপ যে কোনো পোস্টও ব্লগারের নিজের পাতায় সরে যাবে। ডুয়েল পোস্টের ব্যাপারে আমারব্লগের আপত্তি না থাকলেও এ ব্যাপারে ব্লগারদের নিরুৎসাহিত করা হয়। আপনার সেরা লেখাটা আমাদেরই পড়তে দিন প্রথমে। এ কয়েকটি বিষয় ছাড়া ‘নো মডারেশন’ ধারণা নিয়ে আপনার মৌলিক রচনা প্রকাশে ও আন্তর্জালে প্রচারে আমারব্লগ দৃঢ়প্রতিজ্ঞ।

ই-বুক প্রস্তাবনা

০১ – প্রতিটি লেখার জন্য ১০০ টাকার প্রাইজবন্ড

নিয়মিত ব্লগিংয়ের পাশাপাশি ব্লগারদের লেখালেখিতে আরো বেশি স্বতঃস্ফূর্ত হওয়ার জন্য আমারব্লগ প্রতি মাসে ১টি করে বিষয়ভিত্তিক (বিষয় নির্ধারণ হবে এডমিন প্যানেল-ব্লগার ইচ্ছানুযায়ী) ই-বুক প্রকাশ করবে। আমারব্লগের সম্পাদনা পরিষদ কর্তৃক মনোনীত ই-বুকের সকল লেখকদের ১০০ টাকার প্রাইজবন্ড সম্মানি হিসেবে দেয়া হবে। বিদেশে অবস্থানরত ব্লগাররা চাইলে তাদের সম্মানি তাদের পরিবার বা মনোনীত ব্যক্তির কাছে পৌঁছে দেয়া হবে।

০২ – প্রতিটি ই-বুকের জন্য ৩০০০ টাকা

এছাড়াও কোনো ব্লগার বা লেখক আলাদাভাবে কোনো ই-বুক করতে চাইলে আমারব্লগ তাকে সহায়তা দেবে। সম্পাদনা পরিষদ কর্তৃক মনোনীত হলে প্রতিটি ই-বুকের জন্য লেখক/ব্লগার বাংলাদেশী মুদ্রায় ৩০০০ টাকা সম্মানি পাবেন। ইবুক প্রকাশনার সকল প্রক্রিয়া আমারব্লগ সম্পন্ন করে আন্তর্জালের বিভিন্ন সাইটে ই-বুকটির প্রচারের জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করবে। আমারব্লগ কর্তৃক প্রকাশিত সকল ই-বুক ফ্রি ডাউনলোড করা যাবে কিন্তু প্রিন্ট করা যাবে না। এর প্রধান কারণ হলো কমপিউটারের স্ক্রীণে বই পড়ার অভ্যাস গড়ে তোলা।

আজই আমারব্লগের ব্যানারে আপনার ই-বুকটি প্রকাশ করে ৩০০০ টাকা সম্মানি লাভ করুন এবং পরবর্তী বইমেলায় আপনার বই প্রকাশের জন্য প্রতিষ্ঠিত প্রকাশকের নজরে আসুন।

লক্ষ্যণীয় : এখানে ব্লগার বলতে আমারব্লগ সহ আন্তর্জালের সকল ব্লগারদের ভাবা হচ্ছে। আপনি লিখতে না চাইলে আপনার পরিচিতজনকে বলুন। তিনি ব্লগার না হলেও তার লেখা আমরা গ্রহণ করব। মনে রাখবেন ই-বুক প্রকাশের ক্ষেত্রে আমারব্লগের ‘নো মডারেশন’ নীতি কার্যকর হবে না। এক্ষেত্রে সম্পাদনা পরিষদের উপর আস্থা রাখতে হবে। জটিল এবং আলোচনার দাবি রাখে এমন কোনো ই-বুক প্রকাশের পূর্বে লেখকের সাথে আলোচনা সাপেক্ষে দেশের কোনো বিশেষজ্ঞকে দেখিয়ে নেয়া যেতে পারে।

উপরের প্রস্তাবের পক্ষে/বিপক্ষে ব্লগাররা আলোচনা শুরু করতে পারেন। আপনাদের পরামর্শ নিয়ে প্রস্তাবটি ফাইনাল করা হবে।

বিশেষ দ্রষ্টব্যঃ সাধারন ক্যাটেগরীতে ব্লগারদের লেখা নিয়ে ই-বুক প্রকাশিত হবে পয়েলা অক্টোবর ২০০৯ এ। কাজেই সবাই লিখতে থাকুন , এর মধ্য থেকেই লেখা নির্বাচিত হবে।

পূর্ব প্রস্তাবঃ শুরু হচ্ছে ”আমারব্লগ প্রণোদনা পুরষ্কার ”।

মূল পোস্টঃ আমারব্লগ – ই-বুক ও সম্মানি ।

Advertisements

3 responses to “A declaration for the Bangla Blog: Amarblog

  1. Impressive!!!!!!!
    ই-বুকে সায়েন্স ফিকশন কি স্থান পাবে? আমার কিছু সাই-ফাই ‍উপন্যাস আছে, সেটা যদি ই-বুকে প্রক‍াশ করার যাঞ্চা করি তবে কার সাথে, কিভাবে যোগাযোগ করব? নাকি এবি’তে পোষ্ট দিলেই হবে?

  2. আমার ব্লগের নতুন ভাসর্ন ভাল লাগল। তবে দুইটা ব্যাপারে আমার আপত্তি আছে।
    ১. সর্বোচ্চ মন্তব্যদাতা.
    ২. সর্বাধিক পঠিত ব্লগার.
    আমি মনে করি এই দুইটা বিষয় না থাকলে ভাল (আদেৌ কোন ব্লগার যদি নতুন ভাসনের্র ব্যাপারে মতামত দেয়ার অধিকার রাখে)
    সংশ্লিষ্ট ব্লগার’রা আমার প্রচন্ড বিরোধিতা করবে জানি। কিন্তু আমিও যদি সর্বোচ্চ মন্তব্যদাতা বা সর্বাধিক পঠিত ব্লগার হতাম তবে আলাদা ভাবে আমাকে হাইলাইটস করতে নিষেধ করতাম। তাছাড়া আমার ব্লগে কোন ব্লগারকে ‍আলাদা ভাবে হাইলাইটস করার প্রয়োজন আছে বলে মনে হয় না। যারা পুরানো ব্লগার তা‍রা জানেন কারা ভাল লেখেন, ভাল মন্তব্য করেন, কারা বেশী গালি দেন কিংবা ইত্যাদি, ইত্যাদি। আর নতুন ব্লগারদের জন্য বলা হলে আমি বলব; তাহলে নতুনরা শুধু ঐ মুষ্টিমেয় ব্লগার দ্বারা ডমিনেট হতে পারে।
    আর অপশন দুটো যদি রাখতেই হবে তবে
    “আজকের সর্বোচ্চ মন্তব্যদাতা” এবং “আজকের সর্বাধিক পঠিত ব্লগার” এভাবে দেয়া যেতে পারে।

  3. শান্তদা, ই-বুক প্রস্তাবনার ধারণাটি বেশ চমৎকার কিন্তু এটার সাথে টাকা-পয়সার ব্যাপারটাকে জড়িয়ে কতটুকু ক্রিয়েটিভ কাজ হবে, এখনই বলা মুশকিল। কারন, আমি যতদূর জানি, সাহিত্য তৈরী হয় হৃদয়ের পিপাসা থেকে, আর্থিক নয়। যখনই কেউ স্রেফ অর্থ উপার্জন বা সেলিব্রেটি হবার জন্য লিখতে চাইবে, তখন তার কাছ থেকে সৃষ্টিশীল সাহিত্য আশা করা যায় না খুব বেশীদিন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s