ব্লগ নিয়ে ব্লগিং ২০০৯

সারাদিন ধরে মাথায় টপিক টা খেলতেছিলো। সন্ধায় লিখবো লিখবো করতেই কিছু ঝামেলায় পড়ে যাওয়াতে আর লেখা হয়ে উঠে নাই। এর মধ্যেই আমি ফিরে দেখা আমারব্লগ নামে ৬ পর্বের একটি সিরিজ লিখেছিলাম। আইডিয়া টা তখনই মাথায় আসে।

সারা বছর জুড়েই বাংলা সব ব্লগেই আনাগোনা ছিলো। আমারব্লগ ছাড়া ও অন্যান্য বাংলা ব্লগে ও পোস্ট দিয়েছি টুকটাক। এর মধ্যে প্রথম আলোব্লগে পোস্ট দিলাম একটিসামওয়ারহীন ব্লগে পোস্ট ছিলো সম্ভবত ১৩১ টি। সব গুলো পোস্ট ড্রাফট করে রেখেছিলাম। কয়েকদিন আগে আমাদের পুরনো কমরেড সুমন চৌধুরী সামুতে পোস্ট দিয়েছিলো একটা। কি মনে করে জানি আমি ও দিয়েছিলাম , পরে ড্রাফট করে নিছি। নির্মানঃ মুক্তাঙ্গন ব্লগে পোস্ট দিয়েছি তিন টা।

আরেকটা ব্লগ আছে মুক্তমনা বাংলাব্লগ। একাউন্ট যদি ও নাই। মাঝে মধ্যে ব্যাকলিঙ্ক ধরে পড়তে যাই। ইচ্ছে হয় একটা একাউন্ট খুলি। কিন্তু একবার কি কারনে জানি অভিজিত দা’র সাথে হালকা কথা বার্তা হয়েছিলো একটি রাইটার ফোরামে, ভাবি দাদা না আমারে দৌড়ানী দেয়! তাই একাউন্ট করা হয় না।

মাঝে মধ্যে ক্যাডেটকলেজ ব্লগে ও যাই। আমার বেশ কিছু প্রিয় বন্ধুরা ক্যাডেট কলেজ থেকে আসা। ওদের লেখা পড়তে যাই। যেহেতু আমি নিজে ক্যাডেট না তাই ওইখানে লেখার সুযোগ ও নাই।

গ্লোবাল ভয়েস বাংলা মূলত অনুবাদভিত্তিক সাইট হলে ও মাঝে মধ্যে ঢু মারি। বেশ কিছু ভালো অনুবাদ পড়ে ভালো লাগে। আরেকটা ব্লগ আছে নাম এভারগ্রিন বাংলা। নাম জানি। কিন্তু যাওয়া হয় না খুব একটা।

ব্লগ বলতে আপাতত এগুলাই মাথায় আছে। যদি ও বিষয়ভিত্তিক কিছু ভালো ব্লগ আছে যেমন নগরবালক, ভালো করছে ওরা। সময়ের অভাবে খুব বেশি যাওয়া হয় না যদি ও। টেকটিউন নামে একটি বাংলা টেকনোলজি ব্লগ আছে। ওরা ও বেশ ভালো।

আছে বেশ কিছু ভারতীয় বাংলাব্লগ। শুধু নামই জানি। যাই নাই কোন সময়। পাঁচফোড়ন , লোটাকম্বল , কফি হাউসের আড্ডা নামে ব্লগ গুলা আছে।

বাকি রইলো পোর্টাল । পোর্টালের মধ্যে আছে ইমেলা/প্রিয়। বাংলা-ইংরেজী মিক্স। তাই তেমন ভালো লাগে না। তবে ব্যাক লিঙ্ক ধরে মাঝে মধ্যেই যাই সেখানে।

ফোরাম বলতে আমাদের প্রযুক্তি এর সদস্য আমি। একটা পোস্ট ও দিয়েছিলাম। আরেকটা ফোরাম আছে প্রজন্ম ফোরাম। সেখানে একবার রেজি করতে গিয়ে ফিরে আসছিলাম ক্যাপচা না মিলাতে পেরে। পরে আর যাওয়া হয়নি।

রাইটার ফোরাম ও আছে কিছু। যেগুলার লেখার কোয়ালিটি খুব ভালো। যেমন সদালাপ। কিন্তু একটা সমস্যা আছে সেটা তে ও। বাংলা লেখা ও আছে আবার ইংরেজী লেখা ও আছে। দেখতে ভালো লাগে না। যে কোন একটা হলেই ভালো। যেমন আছে প্রোগ্রেসিভ বাংলাদেশ। জটিল জটিল সব লেখা। যদি ও সব লেখা ইংরেজীতে , তা ও আমি ফলো করি সব সময়। আরেকটি বাংলা রাইটার ফোরাম আছে নাম সচলায়তন। যদি ও তারা ঘোষিত রাইটার ফোরাম তারপরে ও সম্প্রতি বেস্ট অব বাংলাব্লগ প্রতিযোগিতায় অংশ গ্রহন করে কিছুটা ডেফিনিয়েসন সঙ্কটে ভুগছে। না ব্লগ না রাইটার ফোরাম দ্বন্দ্ব থেকে বের হতে না পারলে ও ব্লগ -ফোরাম- রাইটার ফোরাম যে কারো চেয়েই ভালো লেখায় এগিয়ে আছে। হাজার হোক কোয়ালিটি লাস্টস।

মূলত এইসব ব্লগ, পোর্টাল আর ফোরামেই আমার ঘুরাঘুরি। তবে কিছু ব্যক্তিগত ব্লগ আছে যেগুলাতে ও আমি ঢু মারি । ইদানিং হাসিব ভাইয়ের নীড়পাতা অন্যতম । আরো যেগুলা আছেঃ

*উত্স সন্ধানে
* …করি বাংলায় চিত্কার…
* আসিফ আহমেদ অনীকের বাংলা ব্লগ
* অমি আজাদ
* সসংকোচ প্রকাশের দুরন্ত সাহস
* আমি এবং আমার পৃথিবী
* পুড়ে ছাই ধ্বংসস্তুপ থেকে বেঁচে উঠি পুর্ণবার
* রয়েসয়ে
* নিরিখ বান্ধিলাম দুই নয়নে……
* বিবর্ণ আকাশ এবং আমি….
* ভয়েস অফ বাংলাদেশী ব্লগারস
* এইটা তোমার গান
* প্রাত্যহিক ভ্যাজর ভ্যাজর
* কবিয়াল
* অজ্ঞাতবাস
* ধৃসর গোধুলী
* সাধক শন্কু
* বলো গো
* মোকাবেলা
* খিচুড়ী ব্লগ
* আড্ডা
* ভালবাসা
* হাজার বর্ষা রাত………
* কাকশ্য পরিবেদনা!
* আধুলি জমানোর ম্যাচবক্স
* কীন ব্রীজে গোধুলি এল অন্তরালে কালান্তর ভোর
* দিল কা লাড্ডু
* অনন্ত ন্বপ্ন
* ..খেরোখাতা..
* যাপিত জীবন
* বাংলা ভাষী
* বাংলা ভাষা
* সুহ্রদ সরকার
* সম্ভাবনার মৃত্যু ঘটুক … নতুন সম্ভাবনার তাগিদে
* সীমাহীন সংলাপ
* যূথচারী
* আলী মাহমেদের ব্লগিং
* মাহবুব সুমন ও তার অগাবগা বচন
* শুভ্র প্রকাশ পালের ব্লগ
* অলস বিকেলের শেষ রোদ
* শেঁকড়ের সন্ধানে
* টকিজ
* খসড়া কবির খসড়া কবিতা
* আমার ভাঙা পথের রাঙা ধূলা
* স্বপ্নলোক
* হিডেন হার্ট
* ত্রসরেণু অরণ্যে
* আমাদের কথা -নারী জীবন বাংলা ব্লগ

কমিউনিটি ব্লগের মধ্যে কেউ যদি আমাকে বলে সেরা কোনটি আমি বিনাবাক্যে মুক্তাঙ্গন নির্মাণ কে ভোট দিবো। ২য় স্থানে মুক্তমনা অবশ্যই। এরপর সবদিক বিবেচনা করলে যেগুলা আসে আমারব্লগ, সামওয়ারহীনব্লগ। এরপর প্রথম আলোব্লগ।

সামুব্লগ এর সমস্যা আমি যদি বলি জামাত শিবিরের ব্রিডিং প্লেইস তাহলে কেউ হয়তো প্রশ্ন করবে সেখানে তো অমি পিয়াল, রাগিব, কৌশিক ও লিখে। আবার মঞ্জুরুল হক ও লিখে। উনারা ও কি জামাত নাকি? সেক্ষেত্রে আমার কাছে কোন উত্তর নেই। উনাদের সহ্য ক্ষমতা বেশি , তাই জামাতের ভীড়ে ও লিখতে পারে, ফাইট করতে পারে। হয়তো তাই।

আবার প্রথম আলোব্লগের ক্ষেত্রে বিষয় টা পুরা এলোমেলো আমার কাছে। আমি একবার মাহবুব মুর্শেদ ভাইকে জিজ্ঞেস করেছিলাম ভাই আপনাদের কবিতা ছাড়া কোন কোয়ালিটি লেখার লিঙ্ক দিন তো? ভাই আমার খুব রাগ করে বিশাল এক লিস্ট ধরিয়ে দিয়েছিলো। আসলে আমি দেখলাম ভালো লেখা আসে ঠিকই কিন্তু “প্রথম আলোতে লিখছি” এই ভেবে যেসব কবিতা আসে সেসবের ভীড়ে ভালো লেখা গুলো হারিয়ে যায়।

মুক্তাঙ্গন কেন শ্রেষ্ট?? – ভাই আমারে জিজ্ঞেস না করে ঘুরেই আসুন না একবার। বাংলা যে কোন পত্রিকার যে কোন আর্টিকেল হতে পারে যে কোন পোস্ট! আর কিছু বলার আছে??

মুক্তমনা’র ব্যাপারে ও সমান কথা। আমি মাঝে মধ্যে মুগ্ধ হয়ে যাই কিছু লেখার লজিক দেখে। ইচ্ছে হয়, ইস যদি আমি লিখতে পারতাম এমন করে!

আমারব্লগের কথা কি বলি?? আপনারাই বলুন না??

Advertisements

2 responses to “ব্লগ নিয়ে ব্লগিং ২০০৯

  1. দুঃখজনক ‘বাংলা হ্যাকস’ ব্লগের নাম নেই। হয়তো তেমন বিজ্ঞাপন নেই, তাই। যা হোক, এই পেজটি বুকমার্ক করে রাখলাম। অনেক ব্লগের খোঁজ পাওয়া গেল।
    ধন্যবাদ

    • আমি বাংলাহ্যাকস এ যাই মাঝে মধ্যে। কিন্তু পোস্ট লেখার সময় মাথায় আসেনি নামটা। দুঃখিত।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s