দৈনিক কালেরকন্ঠে প্রকাশিত আমার বক্তব্যের টুইস্ট প্রসঙ্গে


আজ ১৫ জুন ২০১২ দৈনিক কালেরকন্ঠে ” যাচ্ছেতাই ভাষা বাংলা ব্লগে ” শিরোনামে সাংবাদিক বিপ্লব রহমানের যে আর্টিকেলটি প্রকাশিত হয়েছে সেখানে আমার দেওয়া বক্তব্য সম্পাদকের খোঁচায় পরিবর্তিত হয়েছে বলে আমি মনে করি।

সেখানে উল্লেখ্য হয়েছে যে ঞ্চালনবিহীন একমাত্র বাংলা ব্লগ সাইট আমার ব্লগ ডটকমও নির্দিষ্ট কিছু নিয়ম অনুসরণ করে পরিচালিত হয়। এই সাইটের নির্মাতা লন্ডন প্রবাসী সুশান্ত দাশগুপ্ত। ই-মেইল বার্তায় তিনি কালের কণ্ঠকে বলেন, ‘বাংলা ব্লগ একটি উদীয়মান মিডিয়া, যেখানে যেকোনো রক্তচক্ষু উপেক্ষা করে সত্যটা নির্দ্বিধায় প্রকাশ করা যায়। তাই বলে ব্লগে অশ্লীলতা, কুৎসিত ও কদর্য ভাষার ব্যবহারে কাউকে উৎসাহী করার সুযোগ নেই। ব্লগের জন্য সুনির্দিষ্ট নীতিমালা দরকার।

ব্লগের জন্য সুনির্দিষ্ট নীতিমালা দরকার।”- এই বাক্যটা আমার দেওয়া প্রকৃত বক্তব্যে এমনভাবে ছিলো না। আমি বলেছিলাম যে, বাংলাব্লগ একটি উদীয়মান মিডিয়া যেখানে যে কোন রক্তচক্ষুকে উপেক্ষা করে অপ্রিয় সত্য নির্দ্বিধায় প্রকাশ করা যায় যা অন্য কোন মিডিয়াতে প্রকাশ করা অনেক সময় সম্ভব হয়ে উঠে না। তাই বলে বাংলাব্লগে অশ্লীলতা, কুৎসিত ও কদার্য ভাষা ব্যবহারে কাউকে উতহাসিত করার পক্ষে কেউ আছে বলে আমি মনে করি না। অবশ্যই বাংলাব্লগে ‘বক্তাকে নয়, বক্তব্যকে আক্রমণ করুন’ এমন নীতিমালার ব্যবহারের দরকার আছে এবং আর্থ সামাজিক উন্নয়নের অগ্রপথিক আমারব্লগ ডট কম প্রথম থেকেই এই নীতিতে বিশ্বাসী। আমারব্লগ ডট কমই একমাত্র বাংলাব্লগ যার নিজস্ব প্রকাশনী, ফিল্ম হাউজ, চ্যারিটি প্রতিষ্টান ও গবেষনা প্রতিষ্টান আছে যা ব্লগারদের নিজস্ব অনুদানে পরিচালিত হয়ে আসছে।

আমি আশা করবো কালেরকন্ঠে প্রকাশিত আমার বক্তব্যের মাধ্যমে কোন ভুল বুঝাবুঝির সৃষ্টি হবে না ।

Advertisements

One response to “দৈনিক কালেরকন্ঠে প্রকাশিত আমার বক্তব্যের টুইস্ট প্রসঙ্গে

  1. ব্ল‌গে লিখা এখন বিপদজনক হয়ে উঠেছে ভাই!!!

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s